কারেন্ট অ্যাফেয়ার্স, ০৪/০২/২০২০

১।ভারত নতুন সোয়াইন ফিভার কন্ট্রোল ভ্যাকসিন তৈরি করছে।আইসিএআর (ইন্ডিয়ান কৃষি গবেষণা কাউন্সিল) ভারতীয় ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউট (আইভিআরআই) খরগোশের প্লীহা থেকে ক্লাসিকাল সোয়াইন ফিভার টিকাদান একটি সেল সংস্কৃতি তৈরি করেছে।

২।সংযুক্ত আরব আমিরাতে প্রাকৃতিক গ্যাসের নতুন রিজার্ভ পাওয়া গেছে।সংযুক্ত আরব আমিরাত প্রায় ৮০ ট্রিলিয়ন ঘনফুট অগভীর জ্বলনীয় গ্যাস মজুদ পেয়েছে। আবু ধাবি ও দুবাইয়ের সংযুক্ত আরব আমিরাতের মধ্যে অবস্থিত এই রিজার্ভ। নভেম্বর ২০১৫ এ, সংযুক্ত আরব আমিরাত বিলিয়ন ব্যারেল তেল প্রকাশের ঘোষণা দিয়েছে।

৩।গুয়াহাটি লিসন অফিসের জন্য এপিএডিএ-সিএফটিআরআই স্বাক্ষর করল। উত্তর-পূর্ব জেলার পুষ্টি ব্যবসায়কে বিশেষ সহায়তা দেওয়ার জন্য আজ আসামের গুয়াহাটিতে একটি যোগাযোগ অফিস স্থাপনের জন্য সিপিআইআর-সিএফটিআরআই স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারক (এমওইউ) করেছে। এটি রানার্স, মেকার এবং ব্যবসায়িক মানুষদের উপকৃত করবে।

৪।লোকসান তৈরির বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া এবং তেল সংস্থা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের (বিপিসিএল) ক্রেতারা অতিরিক্ত বিক্রয় কর্মী ছড়িয়ে দিতে মুক্ত হাত পাবে না কারণ সরকার শেয়ার বিক্রয় চুক্তিতে কর্মচারীদের নির্দিষ্ট সুরক্ষা তৈরি করবে।